মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১০:২৪ পূর্বাহ্ন

ভারতে কেন এত ট্রেন দুর্ঘটনা?

ভারতে কেন এত ট্রেন দুর্ঘটনা?

একুশে ডেস্ক:

ভারতে রেল দুর্ঘটনার খবর নতুন নয়। অনেক আগে থেকেই দেশটির রেলওয়েসংশ্লিষ্ট নানা অব্যবস্থাপনা ও দুর্ঘটনার তথ্য পাওয়া যায়। ২০১৩-১৪ সালে ভারতে ১১৭টি রেল দুর্ঘটনায় ১০৩ জন নিহত হন। পরের বছর অর্থাৎ ২০১৪-১৫ সালে রেল দুর্ঘটনার সংখ্যা বেড়ে হয় ১৩১; আর এসব দুর্ঘটনায় নিহত হন ১৬৮ জন।

২০১৬ সালের হিসাবে, ভারতে প্রায় ১ লাখ ১৫ হাজার কিলোমিটার (৭১ হাজার ৪৫৭ মাইল) রেলওয়ে রয়েছে। ২০১৫ সালে রেল মন্ত্রণালয়ের করা এক মূল্যায়ন অনুযায়ী, প্রতিবছর প্রায় ৪৫০০ কিলোমিটার রেলপথ নবায়ন করা উচিত। কিন্তু দেশটিতে পর্যাপ্ত ফান্ডের অভাবে উল্লেখযোগ্য হারে পুরাতন ট্র্যাক সরিয়ে নতুন ট্র্যাক স্থাপনের কাজটি করা হচ্ছে না। ২০১৫ সালে মাত্র ২১০০ কিলোমিটার ট্র্যাক নবায়নের উদ্যোগ নেওয়া হয়। গ্রীষ্মে তীব্র গরমে রেলওয়ের ট্র্যাক প্রসারিত হয়ে যায়। আর শীতে ঠান্ডায় রেলওয়ে ট্র্যাকগুলো সংকুচিত হয়ে যায়। এর ফলে ট্রেনলাইন হয়ে যায় ত্রুটিপূর্ণ। ২০১৪ সালে দেশটির রেলওয়ের একটি অভ্যন্তরীণ রিপোর্টে শীত ও গ্রীষ্মে রেললাইনের এ ত্রুটিকে ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের জন্য ‘দুঃস্বপ্ন’ বলে অভিহিত করা হয়।

রিপোর্টে বলা হয়, খুব দ্রুতই শীত চলে আসছে। শীতকালীন রক্ষণাবেক্ষণ, পরীক্ষা-নিরীক্ষা করে যথাযথ সময়ে রেললাইনের ত্রুটি নির্ণয় করা উচিত। ২০১৬ সালের জানুয়ারি থেকে মে পর্যন্ত ভারতের রেলওয়েতে প্রায় ১৩৬টি ত্রুটি শনাক্ত ও মেরামত করা হয়েছে। তবে এখানেই শেষ নয়। পুরোনো রেলগাড়ি সরিয়ে নতুন গাড়ি আনার ক্ষেত্রেও প্রয়োজন প্রচুর পরিমাণ অর্থ।

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © 2021
Design By Rana